জাল সার্টিফিকেট দাখিল: দুই আইনজীবীর সনদ বাতিল!

জাল একাডেমিক সার্টিফিকেট দাখিল করে আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হওয়ায় দুই আইনজীবীর সনদ বাতিল করেছে আইনজীবীদের নিয়ন্ত্রণকারী ও সনদ প্রদানকারী সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল।

সনদ বাতিল হওয়া দুজন হলেন- ঢাকা জেলা আইনজীবী সমিতির সদস্য আবদুল মোতালিব এবং টাঙ্গাইল জেলা আইনজীবী সমিতির সদস্য মো. আসাদুজ্জামান খান।সংস্থাটির ভারপ্রাপ্ত সচিব মো. আফজাল উর রহমান স্বাক্ষরিত পৃথক বিজ্ঞপ্তিতে মঙ্গলবার (২৩ আগস্ট) এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আবদুল মোতালিব ১৯৯২ সালের ১৫ সেপ্টেম্বর বার কাউন্সিলের সনদ পান। কিন্তু তিনি জাল এলএলবি সার্টিফিকেট দাখিল করে সনদপ্রাপ্ত হওয়ায় ২০০১ সালে বার কাউন্সিল তা বাতিল করে দেন। এরপর হলফনামাসহ বার কাউন্সিলের এনরোলমেন্ট পরীক্ষার ‘নিদিষ্ট ফরমের’ ১৫ নম্বর কলামে মিথ্যা তথ্য দিয়ে পুনরায় ২০১০ সালের ১৫ ডিসেম্বর সনদ পান তিনি।এ অভিযোগে বার কাউন্সিল আইন ৬২(৫) ধারার বিধান অনুযায়ী সংস্থাটি তাকে কারণ দর্শানোর নোটিশ দেয়। ওই নোটিশের জবাব বার কাউন্সিল কর্তৃক গ্রহণযোগ্য না হওয়ায় বিধি মোতাবেক তার সনদ বাতিল করা হয়েছে।

অন্যদিকে টাঙ্গাইলের মো. আসাদুজ্জামান খান ২০০৬ সালের ২১ আগস্ট বার কাউন্সিল সনদ লাভ করেন। কিন্তু সনদ পাওয়ার ক্ষেত্রে তিনি জাল এইচএসসি সনদ দাখিল করেন।এরই পরিপ্রেক্ষিতে অভিযোগ আসায় বার কাউন্সিল আইন ৬২(৫) ধারার বিধান অনুযায়ী সংস্থাটির সভার সিদ্ধান্ত অনুযায়ী তার সনদ বিধি মোতাবেক বাতিল করা হয়েছে।এরই পরিপ্রেক্ষিতে অভিযোগ আসায় বার কাউন্সিল আইন ৬২(৫) ধারার বিধান অনুযায়ী সংস্থাটির সভার সিদ্ধান্ত অনুযায়ী তার সনদ বিধি মোতাবেক বাতিল করা হয়েছে।

scroll to top