সরকারের নীতিনির্ধারণী সিদ্ধান্তে হাইকোর্ট নির্দেশ দিতে পারবেন না -আপিল বিভাগ!

সরকারের কোনো পলিসি বা নীতিনির্ধারণী সিদ্ধান্তে হাইকোর্ট নির্দেশ দিতে পারবেন না বলে রায় দিয়েছেন দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। গত ২৯ আগস্ট আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. নুরুজ্জামানের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ এ রায় ঘোষণা করেন। অপর দুই বিচারপতি হলেন— বিচারপতি বোরহান উদ্দিন ও বিচারপতি কৃষ্ণা দেবনাথ।

শনিবার (১৫ অক্টোবর) সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে ১১ পৃষ্ঠার এ পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে— হাইকোর্ট কী কী নির্দেশ দেবে সেটা সংবিধানের ১০২(২) অনুচ্ছেদে পরিষ্কার করে বলা আছে। কিন্তু সরকারের প্রশাসনিক সিদ্ধান্ত এবং নীতিনির্ধারণী ক্ষেত্রে হাইকোর্টের নির্দেশ দেওয়ার এখতিয়ার হয়নি। একই সঙ্গে কাকে প্রমোশন দেবে না দেবে সেটাও সরকারের প্রশাসনিক সিদ্ধান্ত। এসব ক্ষেত্রেও হাইকোর্ট নির্দেশ দেওয়ার এখতিয়ার রাখে না।এর আগে ঢাকা, কুমিল্লা, শেরপুর, জামালপুর ও গোপালগঞ্জসহ একাধিক পৌরসভার মূল্যায়নকারীরা তাদের প্রমোশন না পাওয়ার কথা বলে হাইকোর্টে রিট করেন। রিটে বলা হয় পৌরসভার মূল্যায়নকারী ৫ বছর চাকরি করার পর চিফ মূল্যায়নকারী হবে। কিন্তু করা হয়নি কারণ অর্গানোগ্রামে তা নেই।

২০১৮ সালের ৯ মে হাইকোর্ট তাদের প্রমোশন দিতে রায় দেন। সেই রায়ই সংশোধন করে এ রায় দিলেন দেশের সর্বোচ্চ আদালত আপিল বিভাগ।

scroll to top