রোববার থেকে বিচারপতি-আইনজীবীদের কালো কোট-গাউন বাধ্যতামূলক!

সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিেএবং আইনজীবীদের শারীরিক উপস্থিতি ও ভার্চুয়ালি মামলা পরিচালনার সময় আগামী রোববার (৩১ অক্টোবর) থেকে কালো কোট ও গাউন পরা বাধ্যতামূলক করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আলী আকবর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, উপযুক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতি এবং আইনজীবীরা শারীরিক উপস্থিতিতে এবং ভার্চুয়াল পদ্ধতিতে মামলা শুনানিকালে ক্ষেত্রমতে টার্নড আপ সাদা কলার ও সাদা ব্যান্ডসহ সাদা শার্ট ও প্যান্ট/শাড়ি বা সালোয়ার কামিজ এবং কালো কোট/শেরওয়ানি এবং গাউন পরিধান করবেন। এ নির্দেশ আগামী ৩১ অক্টোবর রোববার থেকে কার্যকর হবে।

পৃথক আরেকটি বিজ্ঞপ্তিতে নিম্ন আদালতের জন্যও একই নির্দেশনা দেওয়া হয়েছে।নির্দেশনায় বলা হয়েছে, গত বছরের ৬ আগস্ট অনুষ্ঠিত ফুলকোর্ট সভার সিদ্ধান্তের আলোকে কোভিড-১৯ এর সংক্রমণজনিত পরিস্থিতিতে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি ও আইনজীবীরা শারীরিক উপস্থিতিতে এবং ভার্চুয়াল পদ্ধতিতে মামলা শুনানিকালীন ক্ষেত্রমতে টার্নড আপ সাদা কলার, সাদা ব্যান্ডসহ সাদা শার্ট ও প্যান্ট/শাড়ি বা সালোয়ার কামিজ পরিধান করবেন।

ওই বছরের ১২ আগস্ট থেকে কালো কোট ও গাউন ছাড়া মামলার শুনানিতে অংশ নেন বিচারপতি ও আইনজীবীরা।এরপর করোনা সংক্রমণ কিছুটা কমে এলে গত বছরের নভেম্বরে ফের কালো কোট ও গাউন চালু হয়। এরপর করোনার দ্বিতীয় ঢেউ শুরু হলে চলতি বছরের মার্চ থেকে ফের কালো কোট ও গাউন পরার ওপর নিষেধাজ্ঞা জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন।

scroll to top